চট্টগ্রাম

চট্টগ্রামে অর্ধলক্ষ পেরোল করোনা রোগী, মৃত্যু বেড়ে ৫২৪

৩ এপ্রিল ২০২০। চট্টগ্রামে প্রথমবারের মতো পাওয়া গিয়েছিল করোনা রোগীর সন্ধান। চট্টগ্রাম নগরের দামপাড়া এলাকার এক বৃদ্ধ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার প্রায় ১৩ মাস পর এসে চট্টগ্রামে করোনা শনাক্তের সংখ্যা পেরোল অর্ধলক্ষ। আক্রান্তদের মধ্যে মৃত্যুবরণ করেছেন ৫২৪ জন।

গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে নতুন করে করোনা আক্রান্ত ১৮৫ জন নিয়ে শনাক্ত গিয়ে দাঁড়ায় ৫০ হাজার ৯০ জনে। একই সময়ে চট্টগ্রামে মারা গেছেন আরও ৪ জন। আগেরদিনও সমসংখ্যক লোক করোনায় মারা গিয়েছিলেন।

শনিবার (১ মে) চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী দেখা যায় কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবসহ চট্টগ্রামের ৮টি ল্যাবে এক হাজার ৬০৪টি নমুনা পরীক্ষা হয়। নতুন আক্রান্ত ১৮৫ জনের মধ্যে নগরের ১৩০ জন এবং উপজেলার ৫৫ জন।

এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৫৬ জনের নমুনা পরীক্ষা করে ৩৫ জনের করোনা শনাক্ত হয়েছে।

চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ৪৮৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে করোনা পজিটিভ পাওয়া যায় ৫২ জন।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৩৭৪ জনের নমুনা পরীক্ষা করে ১১ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে।

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ২১৪ জনের নমুনা পরীক্ষা করে ৪০ জনের শরীরের করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়।

চট্টগ্রামের বেসরকারি করোনা পরীক্ষাগার ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১০৮ জনের নমুনা পরীক্ষা করে ৭ জন, শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ২০৩ জনের নমুনা পরীক্ষা করে ২২ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৩০ জনের নমুনা পরীক্ষা করে ১২ জন এবং মেডিক্যাল সেন্টার ল্যাবে ২৭ জনের নমুনা পরীক্ষা করে ৫ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন।

এদিন জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) নমুনা পরীক্ষা করা হয়নি।

অন্যদিকে, কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৬ জনের নমুনা পরীক্ষা করে একজনের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব মিলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *