চট্টগ্রাম

চট্টগ্রামে অ্যান্টিজেন টেস্ট চালু, ৩০ মিনিটের মধ্যেই করোনা পরীক্ষার ফল

চট্টগ্রাম নগরীর করোনাভাইরাস পরীক্ষার ‘অ্যান্টিজেন টেস্ট’ চালু করেছে এনজিও সংস্থা ব্র্যাক।

শনিবার (২৪ এপ্রিল) থেকে বিবিরহাটে একটি বুথে এ কার্যক্রম চালু করা হয় বলে জানান ব্র্যাকের চট্টগ্রাম অঞ্চলের প্রধান মো. হানিফ উদ্দিন।

তিনি বলেন, আজ (শনিবার) থেকে বিবিরহাট বুথে করোনার অ্যান্টিজেন টেস্ট চালু করা হয়েছে। রোববার (২৫ এপ্রিল) চট্টগ্রাম প্রেস ক্লাব বুথে অ্যান্টিজেন টেস্ট চালু করা হবে। পর্যায়ক্রমে নগরের কর্নেলহাট ও ছোটপুলে এ কার্যক্রম চালু করা হবে। যেহেতু এটি একটি র‌্যাপিড টেস্ট, আনুমানিক ৩০ মিনিটের মধ্যেই টেস্টের রেজাল্ট জানানো যাবে। এর আগে গত বছরও নগরের বিভিন্ন এলাকায় করোনার নমুনা সংগ্রহে বুথ চালু করে ব্র্যাক।

করোনা শনাক্তের জন্য দেশে এতদিন শুধু রিভার্স ট্রান্সক্রিপশন পলিমারেজ চেইন রিঅ্যাকশন (আরটি-পিসিআর) পদ্ধতিতে করোনাভাইরাস পরীক্ষা করার অনুমতি ছিল। তবে এখন সরকার অ্যান্টিজেন পরীক্ষার অনুমতি দিয়েছে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি এবং প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক প্রফেসর ড. জুনায়েদ সিদ্দিক বলেন, মানবশরীর থেকে রক্ত নিয়ে তা থেকে প্লাজমা আলাদা করে একটি কিটের মাধ্যমে ভাইরাস শনাক্ত করার প্রক্রিয়াই হচ্ছে অ্যান্টিজেন টেস্ট। আরটিপিসিআর টেস্টে শুধু সোয়াব দিয়ে করোনা শনাক্ত করা হয়।

তিনি বলেন, অ্যান্টিজেন টেস্টে ধরা যায় শরীরে করোনা ভাইরাস আছে কী নেই। পিসিআর পরীক্ষাতেও তা জানা যায়, তবে এতে একটু সময় বেশি লাগে। অ্যান্টিজেন টেস্টেও কোনও মেশিনের প্রয়োজন নেই, শুধু কিট দিয়ে দ্রুত সময়ে নির্ণয় সম্ভব। আর এই পদ্ধতি মূল্য সাশ্রয়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *