চট্টগ্রাম

চট্টগ্রাম থেকে কাতার যাচ্ছে যুদ্ধজাহাজ প্রত্যাশা

চট্টগ্রাম থেকে কাতার যাচ্ছে যুদ্ধজাহাজ প্রত্যাশা

কাতারে আয়োজিত আন্তর্জাতিক সমুদ্র মহড়ায় অংশ নিতে চট্টগ্রাম ত্যাগ করেছে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ প্রত্যাশা। আগামী ২১-২৩ মার্চ পর্যন্ত এই মহড়া অনুষ্ঠিত হবে।

শনিবার (৫ মার্চ) চট্টগ্রাম নৌ জেটি ত্যাগ করেছে যুদ্ধজাহাজ প্রত্যাশা। এ তথ্য জানিয়েছে আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

বাহিনীর রীতি অনুযায়ী সুসজ্জিত বাদকদল বাদ্য পরিবেশন করে জাহাজটিকে বিদায় জানায়। এ সময় নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন।

আইএসপিআরের বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধ জাহাজ প্রত্যাশা’র অধিনায়ক কমান্ডার মোহাম্মদ গোলাম কিবরিয়ার নেতৃত্বে ২৫ জন কর্মকর্তাসহ মোট ১৩৫ জন নৌসদস্য এ মহড়ায় অংশগ্রহণ করবেন।

বিদায়ের আগে কমান্ডার বিএন ফ্লিট রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী জাহাজের কর্মকর্তা ও নাবিকদের উদ্দেশ্যে দিকনির্দেশনা মূলক বক্তব্য প্রদান করেন। এ সময় অন্যান্যদের মধ্যে নৌবাহিনীর উচ্চ পদস্থ সামরিক কর্মকর্তাগণ, জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক এ সমুদ্র মহড়ায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের নৌবাহিনী জাহাজ, উচ্চ পর্যায়ের প্রতিনিধি, পর্যবেক্ষক, সমর বিশারদগণ এবং সামরিক ব্যক্তিবর্গ অংশগ্রহণ করবেন। মহড়া শেষে ‘প্রত্যাশা’ দেশে ফেরার পথে ভারতের গোয়ায় আইওএনএস মেরিটাইম এক্সারসাইজ-২০২২ (আইএমইএক্স-২০২২) এ অংশগ্রহণ করবে। মহড়ায় অংশগ্রহণের মাধ্যমে নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকদের পেশাগত মান উন্নয়নের পাশাপাশি বন্ধুপ্রতিম দেশগুলোর সঙ্গে পারস্পরিক সহযোগিতা ও সুসম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করছে নৌবাহিনী।

মহড়ায় অংশগ্রহণ শেষে জাহাজটি আগামী ৭ এপ্রিল দেশে ফেরার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.