সারাদেশ

ফেনীতে “মুক্তির কবিতা” উপস্থাপন করে মন কেড়েছে দর্শকদের

“মুক্তির কবিতা” উপস্থাপন করে মন কেড়েছে দর্শকদের

নাফিম আল মাহমুদ

বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব
‘মুক্তির কবিতা’ নিয়ে মঞ্চে আলাপন আবৃত্তি চর্চা কেন্দ্র বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব ২০২০-২০২২ এ মঞ্চে ‘মুক্তির কবিতা’ উপস্থাপন করে দর্শকদের মন কেড়েছে ফেনী র আলাপন আবৃত্তি চর্চা কেন্দ্রের শিল্পীরা। বৃহস্পতিবার ফেনী জেলা শিল্পকলা একাডেমীর মঞ্চে ফেনীর আলাপন আবৃত্তি চর্চা কেন্দ্রে সহ বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের অন্তভূক্ত ফেনীর দলগুলো আবৃত্তি পরিবেশন করেন।

অ্যডভোকেট কবি সাইফুদ্দিন মজুমদার শাহীনের গ্রন্থনা, সাংবাদিক ও আবৃত্তি শিল্পী নাজমুল হক শামীমের নির্দেশনায় ১০ মিনিটের বৃন্দ প্রযোজনা ‘মুক্তির কবিতা’ নিয়ে মঞ্চে উঠে ফেনীর আলাপন আবৃত্তি চর্চা কেন্দ্রের এবঝাঁক কিশোর আবৃত্তি শিল্পী।

ভাষা আন্দলোন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু উপর রচিত বিভিন্ন কবিতা থেকে সংকলিত পঙ্কতিমালা নিয়ে গ্রন্থিত ‘মুক্তির কবিতা’টি বৃন্দ আবৃত্তি করেন আবৃত্তি শিল্পী নাহিদ হাসান, কাজী জামিল হোসেন চয়ন, আনিকা তাবাস্সুম তোফা, ফারজানা আহমেদ অহনা, জান্নাতুল মাওয়া অর্পিতা, জান্নাতুল নাঈম আদ্রিকা, সুমাইয়া মিহি ও আদ্রিতা তাবাস্সুম অমি।

এর আগে কবি মাহবুব সাদিক এর ‘যুদ্ধভাষাণ’ কবিতাটি আবৃত্তি করেন ফেনীর আলাপন আবৃত্তি চর্চা কেন্দ্রে সহ সভাপতি কবি সাইফুদ্দিন মজুমদার শাহীন।

ফেনীর আলাপন আবৃত্তি চর্চা কেন্দ্রে ছাড়াও বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব ২০২০-২০২২ এর ফেনী উৎসবে পূবালী সাংস্কৃতিক কেন্দ্র, অনুরণন আবৃত্তি চর্চা কেন্দ্র, আবৃত্তি একাডেমী, কিশোর আবৃত্তি চর্চা কেন্দ্রের শিল্পীরা বৃন্দ ও একক আবৃত্তি পরিবেশন করেন। এছাড়া ফেনীর প্রচীন আবৃত্তি সংগঠন আবৃত্তি সংসদ ফেনী একটি একক আবৃত্তি পরিবেশন করে। পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন আবৃত্তি শিল্পী এম এফ রহমান মিলন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন পরশুরাম উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের চট্টগ্রাম অঞ্চলের প্রেসিডিয়াম সদস্য সমরজিৎ দাশ টুটুল।

এর আগে একই দিন সকালে ফেনী জেলা প্রশাসকের কার্যালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাধীনতার ৫০ বছর পর এবারই প্রথমবারের মতো গুণি ছয় আবৃত্তি শিল্পীকে বঙ্গবন্ধু আবৃত্তি পদক ও সম্মাননা প্রদান করা হয়। এছাড়া ৫০ জন আবৃত্তি শিল্পী ও সংগঠনকে বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক প্রদান করা হয়। ফেনীতে বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক পেয়েছেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের চট্টগ্রাম অঞ্চলের প্রেসিডিয়াম সদস্য সমরজিৎ দাশ টুটুল। তিনি চট্টগ্রাম থেকে তার স্মারকটি গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published.