অন্যান্য

বন্যপ্রানী উদ্ধারে সোচ্চার ফেনীর সাইমুন

নাফিম আল মাহমুদ

ফেনী শহরে কোনো বন্দি প্রাণীর খবর আসলেই তা উদ্ধারের জন্য ছুটে যায় সাইমুন ফারাবী নামে এক তরুন।

ফেনীর শহরের গার্লস ক্যাডেট কলেজের পাশে অবস্থিত হিন্দুবাড়ি থেকে ফেনীর স্থানীয় প্রাণী সংগঠন ফেনী এনিমেল লাভার্স গ্রুপের মাধ্যমে ফেনী জেলা বন বিভাগের সহায়তায় গৃহবন্দী রেসাস বানরের বাচ্চা উদ্ধার করা হয় ।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) দুপুর ১ টায় গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, একটি বাড়িতে গোপন ভাবে গৃহবন্দী রেসাস বানরের বাচ্চা পুষতো এক পরিবার।

তৎক্ষনাৎ ফেনী এনিমেল লাভার্স গ্রুপের প্রধান সাইমুন ফারাবী বনবিভাগের কর্মকর্তা নিয়ে বাড়িতে যায় এবং গৃহবন্দী রেসাস বানরের বাচ্চাকে উদ্ধার করেন।

বর্তমানে প্রাণিটি ফেনী কাজীর বাগ ইকো পার্কে রাখা হয়েছে। বানর টিকে অতি শিগ্রহী গহীন বনে অবমুক্ত করা হবে বলে জানিয়েছেন তিনি।

ফেনী এনিমেল লাভার্স গ্রুপের প্রধান সাইমুন ফারাবী জানান,বন্যপ্রাণী গৃহবন্দী করে রাখলে বনপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে ২০১২ অনুযায়ী সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড অথবা দুই লক্ষ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে। পরিশেষে তিনি বলেন বন্যপ্রাণী গৃহবন্দী এবং খাঁচায় না রেখে এদের নিরাপত্তা প্রদান করার অনুরোধ করেন ।

বন বিভাগের কর্মকর্তা জানায়ঃ( সাইমুন) খবর পেয়ে আমাদেরকে জানান এবং তিনি নিজেও উপস্থিত ছিলেন। এর আগেও তিনি এমন অনেক বন্দিপ্রানীকে অবমুক্ত করতে আমাদের সহায়তা করে গিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *