চট্টগ্রাম

১২ দিন পর চট্টগ্রামে মৃত্যুহীন দিন, শনাক্তের খাতায় আরও ২৪৫

করোনার দ্বিতীয় ধাক্কায় বেসামাল পরিস্থিতিতে চলতি এপ্রিল মাসের শুরু থেকেই ক্রমশ বাড়তে থাকে প্রাণহানির সংখ্যা। এর মধ্যেও এপ্রিলের ১৫ তারিখ চট্টগ্রামে করোনায় কারও মৃত্যু হয়নি। এর আগে-পরে প্রতিদিনই করোনায় মৃত্যু ছিল ১২ দিন পর এসে গত ২৪ ঘণ্টায় আরেকটি মৃত্যুহীন দিন পার করলো চট্টগ্রাম। একই সময়ে করোনায় আক্রান্ত হয়েছেন ২৪৫ জন। নতুন আক্রান্তদের মধ্যে নগরের ১৭৯ জন এবং উপজেলার বাসিন্দা ৬৬ জন।

মঙ্গলবার (২৭ এপ্রিল) চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি নয়টি ও কক্সবাজারের একটি ল্যাব মিলে ১ হাজার ৩৮৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে ২৪৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়ালো ৪৯ হাজার ৩৪০ জন। গত ২৪ ঘন্টায় কোনও মৃত্যু না হওয়ায় মৃতের সংখ্যা ৫০৪ জনেই রয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ল্যাবে গত ২৪ ঘণ্টায় ২৪৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে ৫৬ জনের দেহে করোনা শনাক্ত হয়।

চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ল্যাবে ৪২৭টি নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনার জীবাণু পাওয়া যায় ৬৮ জনের দেহে।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৩১ জনের নমুনা পরীক্ষা করে ৯ জন করোনা শনাক্ত হয়।

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ২৪০ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে ৪৭ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়।

চট্টগ্রামের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতালের ল্যাবে ৮৯ জনের নমুনা পরীক্ষা করে ১০ জন, শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ২৫২ জনের নমুনা পরীক্ষা করে ২৭ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২০ জনের নমুনা পরীক্ষায় ৫ জন এবং চট্টগ্রাম মেডিকেল সেন্টার হাসপাতালে ২১ জনের নমুনা পরীক্ষা করে ৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ৪২ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় ১৭ জনের।

এছাড়া কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ২১ জনের নমুনা পরীক্ষা করেও কারো শরীরে করোনার জীবাণু পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published.